অনলাইন ক্লাসের জন্য বেস্ট বাজেট স্মার্টফোন!


করোনা কালীন বৈশ্বিক বিপর্যয়ে আর কোনো ব্যবস্থায় পরিবর্তন আসুক বা না আসুক, আমাদের দেশের শিক্ষা ব্যবস্থায় খুব বড় একটি পরিবর্তন এসেছিল এবং যার প্রভাব এখনও আছেই। অনলাইনের বদলে পুরো শিক্ষা মাধ্যমটা হুট করে হয়ে যায় অনলাইন! যার রেশ এখনও কাটেনি! ছোটো শিশু থেকে শুরু করে ভার্সিটি পড়ুয়া শিক্ষার্থীদেরও এখন নিয়মিত ক্লাস হচ্ছে অনলাইন মাধ্যমে। আর মাধ্যম যখন অনলাইন তখনই আসে একটি ডিভাইসের ব্যাপারটি! আর অবশ্যই সেটি হতে হবে তুলনামূলক ভালো ডিভাইস যেটি দারুনভাবে অনলাইন ক্লাস হ্যান্ডেল করতে পারবে! 
 

আজকের আর্টিকেলটি ঠিক এই বিষয়টি নিয়ে সাজানো,  আমরা আজ আলোচনা করব দেশীয় স্মার্টফোন নির্মাতা ওয়ালটনের ৩ টি দারুন স্মার্টফোন সম্পর্কে, যেগুলো আপনার অনলাইন ক্লাসের জন্য হবে বেস্ট বাজেট স্মার্টফোন। বাজেটের ভেতর ভালো স্মার্টফোন হওয়া অবশ্যই জরুরি, কেননা ইউজিসিও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের এন্ড্রয়েড স্মার্টফোন কেনার জন্য যে ঋণ দেবে তা হবে অনধিক ৮০০০ টাকা। তো এই হিসেবে চলুন আজ আমরা জেনে নিব অনলাইন ক্লাসের জন্য কোনটি হচ্ছে বেস্ট বাজেট স্মার্টফোন। 

Primo RM4

প্রিমো আরএম৪ স্মার্টফোনের অন্যতম আকর্ষণীয় বিষয় হচ্ছে এর ক্যামেরা এবং বিশাল ব্যাটারি। এতে থাকা প্রায় ৬০০০ এমএএইচ ব্যাটারি আপনাকে ২ দিন পর্যন্ত ব্যাকআপ দিতে পারবে অনায়াসে! আর কাজ যখন অনলাইন ক্লাস, তখন ব্যাটারির গুরুত্ব প্রচুর!!
দাম ১০৫৯৯ 
ডিসপ্লে  ১৯.৫ঃ৯ এস্পেক্ট রেশিও, ৬.৫ ইঞ্চি এইচডি প্লাস ইনসেল আইপিএস
এন্ড্রয়েড ভার্সন   ১০ 
প্রসেসর  হেলিও এ২৫
জিপিইউ IMG PowerVR GE8320
র‍্যাম ও রম  ৪/৬৪ 
ক্যামেরা  (১৩+৫+ডেপথ) ট্রিপল ক্যামেরা সেটআপ 
ব্যাটারি  ৫৯৫০ এমএএইচ
এই স্মার্টফোনটির হ্যান্ডস অন রিভিউ দেখতে ক্লিক করুন। 

Primo HM5

৩ জিবি এবং ৪ জিবি র‍্যাম দুটি ভেরিয়েন্টে বাজারে মিলবে এই এইচএম৫ ডিভাইসটি! এর অন্যতম আকর্ষণ এর রিয়ার এবং ফ্রন্ট প্যানেলে থাকা সনি ক্যামেরা সেন্সর। তাছাড়া এর ৪৯০০ এমএএইচ ক্ষমতার বিশাল ব্যাটারি তো আছেই।
দাম ৮৮৯৯ (৩/৩২) এবং ৯৪৯৯ (৪/৬৪) টাকা 
ডিসপ্লে  ৬.১ ইঞ্চি আইপিএস প্যানেল
এন্ড্রয়েড ভার্সন   ১০ 
প্রসেসর  হেলিও এ২০
জিপিইউ PowerVR Rogue GE8300 
র‍্যাম ও রম  ৩/৩২ এবং ৪/৬৪ 
ক্যামেরা  ১৩ মেগাপিক্সেলের সনি প্রাইমারি সেন্সর সহ ডুয়াল ক্যামেরা সেটাপ, ৮ মেগাপিক্সেল ফ্রন্ট 
ব্যাটারি  ৪৯০০ এমএএইচ
এই স্মার্টফোনটির হ্যান্ডস অন রিভিউ দেখতে ক্লিক করুন

Primo N4

অনলাইন ক্লাসের জন্যই হোক বা অন্য কোন কাজ, স্মার্টফোনে ফ্রন্ট ক্যামেরার গুরুত্ব অপরিসীম। আর সেই ফ্রন্ট ক্যামেরা যদি হয় ১৩ মেগাপিক্সেল তবে তো কথাই নেই! প্রোসেসিং পাওয়ারের দিক দিয়েই এই এন৪ স্মার্টফোনটি এগিয়ে; কেননা এতে পাচ্ছেন ২ গিগাহার্জ অক্টাকোর প্রসেসর।
দাম ৯৭৯৯ (৩/৩২) এবং ১৩১৯৯ (৪/৬৪) টাকা 
ডিসপ্লে  ১৯ঃ৯ রেসিও ,৬.৫ ইঞ্চি আইপিএস
এন্ড্রয়েড ভার্সন   ৯ 
প্রসেসর  হেলিও ২৩
জিপিইউ মালি জি৭১
র‍্যাম ও রম  ৩/৩২ এবং ৪/৬৪ 
ক্যামেরা  ১৬+৮+২ মেগাপক্সেল রিয়ার এবং ১৩ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা 
ব্যাটারি  ৪০০০ এমএএইচ
এই স্মার্টফোনটির হ্যান্ডস অন রিভিউ দেখতে ক্লিক করুন
এই ছিল আলোচ্য স্মার্টফোনগুলো, আর এগুলো দিয়ে আপনি অনায়াসে আপনার বা আপনার কাছের কারো শিক্ষা কার্যক্রমের সুবিধায় দারুন ভূমিকা রাখতে পারবেন। অনলাইন ক্লাসই কেবল নয়, টুকটাক গেমিং, মাল্টিটাস্কিং এমনকি ফটোগ্রাফিতেও স্মার্টফোনগুলো কিন্তু মোটেও পিছিয়ে নয়!  স্মার্টফোনটি দেখতে কিংবা কিনবা কিনতে চলে যেতে পারেন আপনার নিকটস্থ ওয়ালটন প্লাজা কিংবা ওয়ালটন স্মার্টজোনে।